• সোমবার, ২৩ মে ২০২২, ১০:৩৯ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ব্রজেন্দ্রগঞ্জ রাম চন্দ্র উচ্চ বিদ্যালয় দিরাইয়ে নুরুল হুদা মুকুট ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন মাহমুদুল হাসান চৌধুরী সিরাজের ঈদ শুভেচ্ছা সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান জিতু’র ঈদ শুভেচ্ছা আলহেরা জামেয়া ইসলামিয়া ফাজিল(ডিগ্রি) মাদ্রাসায়, ১মাস কুরআন প্রশিক্ষণ শেষে পুরস্কার বিতরণ দিরাইয়ে বিএনপির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত যুক্তরাজ্য বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক আজমল হোসেন চৌধুরী জাবেদের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল সিলেট মহানগর ৯ নং ওয়ার্ড ছাত্রলীগের ইফতার বিতরণ মুক্তি পেলো আশিক সরকারের নতুন গান ‘ভুইল না আমায়’ ব্রজেন্দ্রগঞ্জ স্কুলের সভাপতি হলেন আজিজুল

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে সেমিস্টার ফাইনাল শুরু

স্টাফ রিপোর্টার,সিলেট:-
প্রকাশিত: বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

করোনার মহামারীর কারণে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষাসহ বিভিন্ন একাডেমিক কার্যক্রম বন্ধ থাকার পর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শুরু হলো সেমিস্টার ফাইনাল পরীক্ষা। কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের লেভেল ১, সেমিস্টার ১ এর ৪৯ জন শিক্ষার্থী প্রথম দিনে তাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশ নিয়েছে। এর আগে অনলাইনে ক্লাস ও ইন্টার্নি পরীক্ষা অনুষ্ঠিত হলেও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো স্নাতক পর্যায়ে সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।
বুধবার (১ সেপ্টেম্বর) সকাল ১০ টায় কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অফিসে অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষার কার্যক্রম শুরু হয়। পরীক্ষা কমিটির চেয়ারম্যান ডিন প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুনের আমন্ত্রনে সেখানে উপস্থিত ছিলেন ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. এম. রাশেদ হাসনাত, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রুহুল আমিন, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আবু সাঈদ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. রোমেজা খানম, পরীক্ষা নিয়ন্ত্রক কৃষিবিদ মোঃ সাজিদুল ইসলাম, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা প্রমুখ। কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন জানান, “এটা প্রযুক্তির যুগ। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে সমগ্র পৃথিবী চলছে, তার ধারাবাহিকতায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে আমরা শিক্ষার্থীদের জন্য অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা দেবার চমৎকার প্রযুক্তি আমরা নিয়ে এসেছি।” ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. রোমেজা খানম, “এই অনলাইন পদ্ধতিতে পরীক্ষা দেবার কারণে শিক্ষার্থী ও শিক্ষক উভয়েরই সুবিধা হবে। করোনার কারণে পিছিয়ে পড়া একাডেমিক ব্যবস্থাকে আমরা শীঘ্রই পুনরোদ্ধার করতে পারবো।”

অনলাইন প্লাটফর্মের এই সেমিস্টার ফাইনাল পরীক্ষা মোট ৩টি সেকশনে অনুষ্ঠিত হবে। প্রথম সেকশনে শিক্ষার্থীরা ৩০ মিনিটে ৩০ নম্বরের বিভিন্ন প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর দিবেন। দ্বিতীয় সেকশনে ২০ নম্বরের ১টি বা কয়েকটি প্রশ্নের বিস্তারিত বা ব্যাখামূলক উত্তর দিবেন। তৃতীয় সেকশনে ৫০০ শব্দের এসাইনমেন্ট জমা দিতে হবে যার নম্বর থাকবে ২০। এভাবে এক ঘন্টায় মোট ৭০ নম্বরের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কৃষি অনুষদ এবং কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ আগামী ৮ সেপ্টেম্বর থেকে তাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুর করবে। তদ্রুপ ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদ, মাৎস্যবিজ্ঞান অনুষদ ১৩ সেপ্টেম্বর এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদ ১৫ সেপ্টেম্বর থেকে তাদের স্নাতক পর্যায়ের বিভিন্ন সেমিস্টারের ফাইনাল পরীক্ষা অনলাইনে শুরু করতে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category