• শনিবার, ২৮ মে ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ব্রজেন্দ্রগঞ্জ রাম চন্দ্র উচ্চ বিদ্যালয় দিরাইয়ে নুরুল হুদা মুকুট ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন মাহমুদুল হাসান চৌধুরী সিরাজের ঈদ শুভেচ্ছা সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান জিতু’র ঈদ শুভেচ্ছা আলহেরা জামেয়া ইসলামিয়া ফাজিল(ডিগ্রি) মাদ্রাসায়, ১মাস কুরআন প্রশিক্ষণ শেষে পুরস্কার বিতরণ দিরাইয়ে বিএনপির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত যুক্তরাজ্য বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক আজমল হোসেন চৌধুরী জাবেদের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল সিলেট মহানগর ৯ নং ওয়ার্ড ছাত্রলীগের ইফতার বিতরণ মুক্তি পেলো আশিক সরকারের নতুন গান ‘ভুইল না আমায়’ ব্রজেন্দ্রগঞ্জ স্কুলের সভাপতি হলেন আজিজুল

ব্রিজের অভাবে ঝুঁকি নিয়ে পারাপার তিনটি ইউপির মানুষের দাবী বহুল প্রত্যাশিত বঙ্গবন্ধু সেতু নির্মান করা

সোহেল মিয়া,দোয়ারাবাজার (সুনামগঞ্জ)
প্রকাশিত: শনিবার, ২৭ নভেম্বর, ২০২১

সুনামগঞ্জের দোয়ারাবাজারে একটি ব্রিজের অভাবে দোয়ারাবাজারের নরসিংপুর ইউনিয়ন, ছাতকের ইসলামপুর ইউনিয়ন ও কোম্পানিগঞ্জের ইসলামপুর ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষের ভোগান্তি পোহাতে হচ্ছে। বর্ষায় নৌকা আর শুকনা মৌসুমে বাঁশের সেতুর ওপর দিয়ে ঝুঁকি নিয়েই পারাপার হচ্ছেন তারা। এলাকাবাসীর নিজস্ব উদ্যোগে পারাপারে নৌকা আর নির্মিত বাঁশের সেতু যুগের পর যুগ ধরেই ভাঙাগড়ার মধ্যে দিয়েই চলছে। একটি ব্রিজ করতে এগিয়ে আসেনি কেউই। স্থানীয় সূত্রে জানা গেছে, দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর ইউপির চেলা নদীর ওপর নির্মিত বাঁশের সেতু আর নৌকা দিয়ে নদীর পূর্ব পারে অবস্থিত দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর ইউপি, ছাতক উপজেলার ইসলামপুর ইউপি ও কোম্পানিগঞ্জ উপজেলার ইসলামপুর ইউপিসহ তিনটি ইউনিয়নের লক্ষাধিক মানুষ উপজেলা,জেলা ও বিভাগীয় শহরে ঝুঁকি নিয়ে নদী পারাপারের মধ্য দিয়ে যাতায়াত করছেন প্রতিনিয়তো।

 

তাছাড়া ও পশ্চিম পারের অন্তত কয়েকটি গ্রামের মানুষকে প্রতিদিন ওই নৌকা আর বাঁশের সাঁকো ব্যবহার করে নদীর অপর প্রান্তে অবস্থিত কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে শিক্ষার্থীদেরই ঝুঁকি নিয়ে নদী পার হয়ে ঐ প্রান্তে অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হচ্ছে। বিদ্যালয়ে যাওয়া-আসার সময় অভিভাবকরা থাকেন উদ্বিগ্ন। প্রয়োজনের তাগিদে স্থানীয়রাই প্রতি বছর বর্ষা মৌসুমে ইঞ্জিন চালিত নৌকা ও শুকনো মৌসুমে বাঁশ ও খুঁটি দিয়ে সেতু তৈরি করে কোনোরকম যাতায়াতের ব্যবস্থা করে নিয়েছেন। বছরের পর বছর মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করলেও আজও সু-নজর পড়েনি কর্তৃপক্ষের। ফলে নদীর দুপ্রান্তের মানুষের সেতুবন্ধন অধরাই রয়ে গেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি মহোদয় আগামী ২ ডিসেম্বর শিল্পনগরী ছাতক উপজেলায় শুভ আগমন উপলক্ষে সংশ্লিষ্ট ওই তিনটি ইউপির অধিবাসী ও নরসিংপুর ইউপিবাসীর পক্ষে বর্তমান ইউপি চেয়ারম্যানের দাবি, বৃহত্তর নাছিমপুর বাজার নামক স্থানে চেলানদীতে বহুল প্রত্যাশিত বঙ্গবন্ধু সেতু নির্মানের। ব্রিজটি নির্মিত হলে এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি বাস্তবায়িত হবে। এতে করে তিনটি উপজেলার তিনটি ইউনিয়নের লোকেরা সহজে শিক্ষাপ্রতিষ্ঠানসহ উপজেলা, জেলা ও বিভাগীয় শহরে যাতায়াত করতে পারবে। স্থানীয় বাসিন্দা মুক্তিযোদ্ধা কমান্ডার চাঁন মিয়া বলেন, ‘প্রতি বছর নিজেদের খরচে শুকনো মৌসুমে বাঁশের সাঁকো তৈরি করা হয়। বর্ষা মৌসুমে নদীতে পানি থইথই করে। তখন নৌকা দিয়ে পার হতে ভয় লাগে। বৃহত্তর নাছিমপুর বাজার খেয়াঘাট নামক স্থানে একটি ব্রিজ নির্মাণ হলে তিনটি ইউনিয়নের মানুষ উপকৃত হতো। মাননীয় পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপির নিকট আমাদের দাবী বঙ্গবন্ধুর নামে একটি সেতু নির্মান করা।

 

ছাতক উপজেলাধীন ইসলামপুর ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান এডভোকেট সুফি আলম সোহেল বলেন, ‘ ঐসব এলাকায় আমাদের যাতায়াতে বর্ষায় একমাত্র সম্বল নৌকা আর শুকনা মৌসুমে বাঁশের সেতু। খরশ্রুতা পাহাড়ি নদী চেলানদী, বর্ষাকালে পাহাড়ি ঢলে নদী পানিতে ভর্তি থাকায় এই অঞ্চলের শিক্ষার্থীসহ এলাকাবাসীর যাতায়াতের অনুপযোগী হয়ে পরে। ফলে শিক্ষাখাতসহ আর্থিকভাবে ও অনেকটা বিগ্নঘটে। খরশ্রুতা এই নদীটি ঝুঁকি নিয়েই পার হতে হয় আমাদের। অনেক সময় নৌকা ডুবে আর সেতু ভেঙ্গে দূর্ঘটনার স্বীকার ও হয়েছে অনেকে। বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী এম এম মান্নান এমপি মহোদয়ের নিকট বঙ্গবন্ধুর নামে নামকরণের মধ্যদিয়ে একটি সেতু নির্মানের দাবী জানাই। এ প্রসঙ্গে নরসিংপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর উদ্দিন আহমদ জানান, সেতুটি নির্মাণ হলে তিনটি উপজেলার তিনটি ইউনিয়নের মানুষ এর সুফল ভোগ করবে। বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি মহোদয়ের নিকট চেলানদীর উপর বহুল প্রত্যাশিত বঙ্গবন্ধু সেতু নির্মাণের দাবী জানাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category