• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:১২ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
দিরাইয়ে ডা. শফিকের নগদ অর্থ সহায়তা ক্যাপ্টেন সালাহউদ্দিনের নেতৃত্বে দিরাই পৌর এলাকায় ত্রাণ বিতরণ বন্যার্তদের শাল্লা উপজেলা প্রেসক্লাবের নগদ অর্থ প্রদান দিরাইয়ে বন্যার্তদের মধ্যে কুমিল্লা প্রবাসী কল্যাণ ফাউন্ডেশন মালয়েশিয়া’র ত্রাণ বিতরণ আমরা বন্যায় দুর্দশাগ্রস্ত মানুষের পাশে আছি: র‍্যাবের মহাপরিচালক দিরাইয়ে লন্ডন প্রবাসী ইসমাইল মিয়া’র ত্রাণ বিতরণ বন্যার্তদের মধ্যে যুবলীগের পক্ষে সৈয়দ তানজিলের ত্রাণ বিতরণ Mizan’s English Care এর পক্ষ থেকে বন্যার্তদের মধ্যে প্রথম ধাপে ত্রাণ বিতরণ ব্রজেন্দ্রগঞ্জ রাম চন্দ্র উচ্চ বিদ্যালয়ে বিদায় অনুষ্ঠান শাল্লায় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বহুল প্রত্যাশিত দিরাই-শাল্লার রাস্তা একনেকে অনুমোদন

মোঃ দিলুয়ার হোসেন শাল্ল (সুনামগঞ্জ) প্রতিনিধি  
প্রকাশিত: মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

 

সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার শেষ সীমানায় অবস্থিত হাওর বেষ্টিত উপজেলা শাল্লা। যোগাযোগের দিক দিয়ে সুনামগঞ্জ জেলার অত্যন্ত পিছিয়ে পরা দূর্গম এলাকা। এ উপজেলায় সুনামগঞ্জ জেলার সাথে সড়কপথে যাতায়াতের কোন ব্যবস্থা নেই। শুকনো মৌসুমে লক্ষাধিক মানুষের একমাত্র ভরসা মোটরসাইকেল। তাও আবার জীবনের ঝুঁকি নিয়ে অধিক ভাড়ায় চলতে হয় অন্য উপজেলা তথা জেলা শহরে। আর যদি বৃষ্টি হয় তাহলেত পায়ে হাটাই হয়ে একমাত্র অবলম্বন। রাস্তার কাজ অসমাপ্ত থাকায় সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকার মানুষের আর রোগীর ক্ষেত্রেত দুর্ভোগের কোন ইয়ত্বা নেই। দীর্ঘ প্রতিক্রিয়ার পর উপজেলার লক্ষাধিক মানুষের স্বপ্ন পূরন হতে যাচ্ছে। বহুল প্রত্যাশিত দিরাই-শাল্লার রাস্তা ৬শ’ ২৮কোটি টাকার প্রস্তাবিত প্রকল্পটি একনেক সভায় অনুমোদন হয়েছে। মঙ্গলবার (১৪ জুন) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় দিরাই-শাল্লার রাস্তার প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদন পায়। ওই রাস্তাটির কাজ সম্পন্ন হলে শাল্লা উপজেলার সাথে সড়কপথে সুনামগঞ্জ জেলার যোগাযোগ ক্ষেত্রে অনেকটাই এগিয়ে যাবে দুর্গম এই এলাকা। পাশাপাশি যাতায়াতের জন্য কমে আসবে জনদুর্ভোগও। জানা যায় দিরাই থেকে শাল্লা পর্যন্ত মূল রাস্তার কাজ হবে ২০ কিলোমিটার। এতে ১৭ টি ব্রীজ কালভার্টের সাথে নতুন করে আরো যুক্ত হবে ২৪টি ব্রিজ ও কালভার্ট। টেন্ডার প্রক্রিয়া শেষ হলেই শুরু হবে দিরাই-শাল্লার রাস্তার কাজ।

এবিষয়ে প্রবীণ রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক রামানন্দ দাশ বলেন, রাস্তাটি হলে আমাদের শাল্লাবাসীর জন্য সবদিক দিয়ে অনেক উপকার হবে।
রাস্তার প্রকল্পটি একনেকে পাস হওয়ায় প্রধানমন্ত্রী ও এমপিকে ধন্যবাদ জানান।

এবিষয়ে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এডভোকেট দিপু রঞ্জন দাশ বলেন, জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখহাসিনা ও প্রয়াত নেতা সুরঞ্জিত সেনগুপ্তের সহধর্মিণী আমাদের সাংসদ ড. জয়াসেন গুপ্তাকে অভিনন্দন জানাচ্ছি দিরাই-শাল্লার রাস্তার কাজটি একনেক সভায় অনুমোদনের জন্য। এই রাস্তাটির কাজ হলে আমাদের পিছিয়ে থাকা জনগোষ্ঠী শিক্ষা,স্বাস্থ্য,কৃষি,
মৎস্য ও যোগাযোগ ক্ষেত্রে অনেক এগিয়ে যাবে৷

এবিষয়ে সুনামগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম এর সাথে কথা হলে তিনি বলেন, আজ মদনপুর হতে শাল্লা পর্যন্ত ৬শ’ ২৮কোটি টাকার রাস্তার প্রকল্প একনেক সভায় অনুমোদন হয়। দিরাই হতে শাল্লা পর্যন্ত ১৭ টি ব্রীজ কালভার্ট আছে সাথে আরও ২৪ টি ব্রীজ কালভার্ট নতুন করা হবে। মদনপুর থেকে দিরাই পর্যন্ত ৩টি বেইলি ব্রিজ সংস্কার হবে। সেখানে বেইলি ব্রীজের পরিবর্তে আরসিসি ব্রিজ করা হবে। এছাড়াও নোয়াখালী, গনিগঞ্জ, পাথারিয়া ও দিরাই বাজারে কংক্রিট দিয়ে ঢালাইর কাজও এই প্রকল্পের মাধ্যমেই করা হবে। তিনি আশা ব্যক্ত করেন আগামী নভেম্বর অথবা ডিসেম্বরে কাজ শুরু হতে পারে।

এব্যাপারে স্থানীয় সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা মুঠোফোনে বলেন, দিরাই-শাল্লার রাস্তাটি আজ (১৪ জুন) একনেক সভায় অনুমোদিত হয়েছে। বাস্তবায়ন হতে যাচ্ছে দিরাই-শাল্লার জনগণের আশা আকাঙ্ক্ষা। শীঘ্রই দিরাই-শাল্লার রাস্তার কাজ শুরু হবে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category